বিয়ের পর মেয়েরা মোটা হয় ক্যানো?

অনেকেই ভাবছেন হয়তো যৌন মিলনের ফলে বীর্য গ্রহনের ফলে মেয়েরা বিয়ের পর মোটা হয়।। এটা ভূল ধারনা, কারন বীর্য কোন খাওয়ার কিছু না , যা শরীরে ডাইজেস্ট করবে। আর খেলেও তেমন কিছু হবে না, কারন বীর্যে মাত্র পনেরো ক্যালরি থাকে, যেখানে একটি আপলে ৯৫ ক্যালোরি থাকে।।

এই মোটা হওয়া ব্যপার টা মূলত লাইফ স্টাইল পরিবর্তন ও মেয়েদের পিল খাওয়ার সাথে জড়িত। লাইফ স্টাইল পরিবর্তন বলতে নতুন অবস্থানে অনেক কোলেস্টেরল যুক্ত খাবার খাওয়া হয়, যাতে শরিরে চর্বি বাড়ে, মোটা মনে হয়।

পিল গুলো মূলত এস্ট্রোজেন ও প্রজেস্টোরন এর মিশ্রণে তৈরী এবং তা মাথার হাইপোথ্যালামাসে কাজ করে..মেয়েদের ডিম্বপাতে বাধা প্রধান করতে মস্তিষ্ক এক ধরনের সিগন্যাল প্রেরণ করে।

এই পিল গুলোর পার্শ্বপ্রতিক্রিয়া স্বরূপ মেয়েদের মোটা হওয়ার ব্যপার টা ঘটে থাকে।

শর্টকাটে বলতে গেলে পিল খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়ায় অনেক হরমোনাল চেইঞ্জ আসে…যার ফলে মেয়েরা বিয়ের পর স্থূল হয়। অনেক টা মোটা মনে হয়।।

২। মেয়েদের ক্ষেত্রে contraceptive pill নেয়ার কারনে hormonal change এর কারনেই মুলত মেয়েরা মোটা হতে পারে। তবে সব মেয়েদের খেত্রেই হয় না।।

অনেক ক্ষেত্রে কিছু কতিপয় পুরুষ কেও বিয়ের পর মোটা হতে দেখা যায়, এর কারন হলঃ- পুরুষের ক্ষেত্রে অধিক যৌন মিলনের কারনে পুরুষের টেস্টোস্টেরণ হরমোন কমে যায়। এতে মাসল কমে যায়, ভুড়ি বাড়ে।

তবে যারা নিয়মিত ব্যায়াম করে তাদের ক্ষেত্রে এমন টা হয় না।। আপনিও আপনার প্রশ্ন করে ফেলুন।।

You might also like

Leave A Reply

Your email address will not be published.